BPSC Education

বাগধারা কোথায় আলোচিত হয় | গুরুত্বপূর্ণ বাগধারা সমূহ

বাগধারা মূলত বাংলা ব্যাকরণের বাক্য তত্ত্ব অংশে আলোচিত হয়। বাগধারা শব্দের আভিধানিক অর্থ কথার বচন ভঙ্গি বা ভাব বা কথার ঢং। বাক্য বা বাক্যাংশের বিশেষ প্রকাশভঙ্গিকে বলা হয় বাগধারা। বিশেষ প্রসঙ্গে শব্দের বিশিষ্টার্থক প্রয়োগের ফলে বাংলায় বহু বাগধারা তৈরী হয়েছে। এ ধরনের প্রয়োগের পদগুচ্ছ বা বাক্যাংশ আভিধানিক অর্থ ছাপিয়ে বিশেষ অর্থের দ্যোতক হয়ে ওঠে।

”বাগধারা” বাক্যতত্ত্বে আলোচিত হয়। ব্যাকরণের প্রধান ও মৌলিক আলোচ্য বিষয় চারটি। যথা – ধ্বনিতত্ত্ব, শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব বাক্যতত্ত্ব ও অর্থতত্ত্ব। বাক্যতত্ত্বের প্রধান আলোচ্য বিষয় বাগধারা, বিরাম বা যতি চিহ্ন, বাক্যের গঠন প্রণালী ইত্যাদি।

আজকে আমরা বাগধারা সহজে কিভাবে মনে রাখা যায় এবং বিভিন্ন পরীক্ষায় বারবার আসা গুরুত্বপূর্ণ বাগধারা নিয়ে আলোচনা করব। আপনারা অনেকেই বিভিন্ন সরকারি বেসরকারি চাকরির প্রস্তুতি নিয়ে থাকেন। তাদের উদ্দেশ্যে একটি কথা আপনাদের চাকরির পরীক্ষায় বাগধারা থেকে প্রশ্ন করা হয় না এমন পরীক্ষা দেখাতে পারবেন না। প্রায় সকল পরীক্ষায় বাগধারা থেকে প্রশ্ন করা হয়।

গুরুত্বপূর্ণ কিছু বাগধারা পড়লে আমরা সহজেই এই টপিকের প্রস্তুতি সম্পন্ন করতে পারি। নিম্নে আমরা অতি গুরুত্বপূর্ণ কিছু বাগধারা আপনাদের সামনে তুলে ধরব। আশা করি আজকের বাগধারা গুলো আপনার চাকরির প্রস্তুতি নিতে সহায়ক হবে। পাশাপাশি সহজে মনে রাখার মত কিছু টেকনিক আপনাদের দিব যা থেকে সহজেই আপনি সমজাতীয় বাগধারা গুলো মনে রাখতে পারবেন।

গুরুত্বপূর্ণ বাগধারা মনে রাখার কৌশল

বাগধারা পড়তে গেলে দেখবেন একটি বাগধারার অর্থ একাধিক। তো অনেকের এই সময় খটকা লেগে যায়। সহজে কিভাবে সমজাতীয় বাগধারা গুলো মনে রাখব। এবং বাগধারা মনে রাখার কৌশল নিম্নে দেওয়া হল-

গুরুত্বপূর্ণ বাগধারা মনে রাখার কৌশল
গুরুত্বপূর্ণ বাগধারা মনে রাখার কৌশল

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button