BPSC Education

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম আপডেট ২০২৩

মোবাইলে পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৩। সকল বোর্ড পরীক্ষার . রেজাল্ট দেখুন একসাথে ঘরে বসেই (পিএসসি, জে,এস,সি  এবং এইচ,এস,সি) 

অনলাইনে রেজাল্ট দেখার জন্য অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। ওয়েবসাইট গুলোতে বাংলাদেশ শিক্ষাবোর্ড ফলাফল প্রকাশ করে থাকে। পরীক্ষার্থীদের নিজস্ব বোর্ড রোল ও রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট বের করে নিতে হবে। তো রেজাল্ট গুলো কিভাবে দেখবেন? মোবাইলের মাধ্যমেই যেকোনো পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম ও সকল পদ্ধতি এই পোস্টে ধাপে ধাপে দেখানো হয়েছে।

মোবাইলের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

আজকে আমরা মোবাইলের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট বের করা সকল পদ্ধতি নিয়ে আপনাদের মাঝে আলোচনা করতে চলেছি।  পদ্ধতিগুলো হচ্ছে মোবাইল এর যে কোন ব্রাউজারে মাধ্যমে আমরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ব্রাউজিং করার মাধ্যমে অতি সহজেই এবং খুব দ্রুত সঠিক রেজাল্টটি নিশ্চিত করতে পারবো।আমরা সকলেই আমাদের মোবাইল ফোনে গুগল ক্রোম ব্রাউজার বাই ডিফল্টভাবে ব্যবহার করে থাকি। 

এছাড়া আমরা মোবাইল অ্যাপসের মাধ্যমে পরীক্ষার ফলাফল বের করতে পারি তবে সচরাচর আমাদের ডিভাইসে অ্যাপসটি নাও থাকতে পারে তবে আমরা সকলে প্রত্যেকের ইস্মার্ট ফোনটিতে ব্রাউজার ব্যবহার করে থাকি তাই সব থেকে সহজ এবং দ্রুততম রেজাল্ট দেখার মাধ্যমে হিসেবে আমি ওয়েবসাইট কে বেছে নিতে সাজেস্ট করব।  আমাদের অনেকেরই হয়তো বাড়িতে স্মার্টফোন বা এন্ড্রয়েড মোবাইল ফোন ডিভাইস নেই। 

যাদের কাছে স্মার্টফোন নেই তারা বাটন ফোন বা মুঠো ফোনের মাধ্যমেও এসএমএস বা খুদেবার্তা প্রেরণ করে রেজাল্ট দেখতে  পারব। আমাদের গ্রাম বাংলার অনেকাংশেই এখনো সকলের কাছে স্মার্টফোনটি পৌঁছাতে পারেনি অনেক দারিদ্রতার কারণে সকলের পক্ষে একটি স্মার্টফোন ক্রয় ক্ষমতার মধ্যে না থাকার কারণে তারা এখনো মুঠোফোন ব্যবহার করে তাই সকল ভাবেই পরীক্ষার রেজাল্ট দেখার সিস্টেম আপনাদের মাঝে উপস্থাপন করা হলো।

ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন পদ্ধতিতে পরীক্ষার রেজাল্ট দেখা যায় যেমনঃ

  • ওয়েবসাইট এর মাধ্যমে।
  •  মোবাইল অ্যাপস ব্যবহার করে।
  •  এসএমএস 

বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ হিসেবে পরিণত হয়েছে আমরা ঘরে বসেই মুহূর্তের মধ্যেই রেজাল্ট মোবাইল ফোনের মাধ্যমে বের করতে পারি। মোবাইল ফোনে অ্যাপস এর মাধ্যমে দেখা যায় পরীক্ষার রেজাল্ট। এছাড়া মোবাইলে এস এম এস এরমাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখাও সম্ভব। সম্পূর্ণ বিনামূল্যে এবং সহজ অনলাইনে ওয়েবসাইটের সার্চ এর মাধ্যমে ফ্রিতেই রেজাল্ট দেখা যায়। 

অনলাইনে মার্কশীট সহ রেজাল্ট বের করা যায়। বাংলাদেশ শিক্ষাবোর্ডের দুই টি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত এ সকল ওয়েবসাইটের মাধ্যমে আমরা পরীক্ষার রেজাল্ট পেয়ে থাকি।

পিএসসি, জেএসসি/ জেডিসি, এস এস সি/দাখিল, এইচ এস সি/আলিম বা কারিগরি সকল পরীক্ষার রেজাল্ট গুলো EUCUCATION BOARD BANGLADESH ও WEB BASED RESULT PUBLICATION SYSTEM এর মাধ্যমে প্রকাশ করা হয়। তথ্য প্রযুক্তির এমন এক পর্যায়ে আমরা বসবাস করছি এখন ডিজিটাল ভাবে খুবই স্বল্প সময়ের মধ্যেই পরীক্ষায় অংশগ্রহণ করা সকল পরীক্ষার্থী তাদের চূড়ান্ত ফলাফল সম্পর্কে নিশ্চিত হতে পারে। 

যখন ওয়েবসাইটে রেজাল্ট দেখার মত কোন ব্যবস্থা ছিল না তখন পরীক্ষার রেজাল্টের জন্য অনেক সময় লাগতো এবং ভুল তথ্য পাওয়ার কারণে অনেক সময় পারিবারিকভাবে এবং পরীক্ষার্থী মানসিক দুশ্চিন্তার মধ্যে পড়ে যেত।  বাংলাদেশ তথ্যপ্রযুক্তির দিকে একধাপ এগিয়ে ডিজিটাল পদ্ধতি মাধ্যমে সকল পরীক্ষার রেজাল্ট বাংলাদেশ শিক্ষা বোর্ড কোটি তাদের অনুমোদিত ওয়েবসাইটে নিয়মিত পাবলিক করে থাকে। 

বাংলাদেশ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ব্যবহারের মাধ্যমে আমরা সুস্পষ্ট রেজাল্ট যেকোনো সময় বের করতে পারি এবং পরীক্ষার পূর্ণাঙ্গ ফলাফল মার্কশিট আকারে দেখতে পারি। যা আমাদের প্রত্যেকটা পরীক্ষার্থীর জন্যই অনেকটাই যেমন আনন্দের ঠিক তেমনি রেজাল্ট পাওয়ার পরে আমাদের সকল অভিভাবকগণ প্রশান্তি নিঃশ্বাস ফেলতে  পারেন।

স্কুল পর্যায় থেকে শুরু করে এস,এস,সি ও কলেজে এইচ,এস,সি পর্যন্ত সকল ধরনের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো ।

সকল পরীক্ষা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়। তাই পরীক্ষার রেজাল্ট গুলো শিক্ষাবোর্ড কর্তিক প্রকাশিত নিজস্ব ওয়েব সাইটে হয়। মোবাইলে অনলাইন ও অফলাইনে এস,এম,এস  বা খুদেবার্তা প্রেরণের এর মাধ্যমে সকল পরীক্ষার রেজাল্ট দেখতে  সম্ভব। অনলাইনে দেখার জন্য যেকোনো একটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। উভয় ওয়েবসাইট থেকে ফলাফল দেখার নিয়ম শেখানো হয়েছে এই পোস্টে।

বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত নিজস্ব ওয়েবসাইটগুলো হচ্ছে

১। http://www.educationboardresults.gov.bd/

২ https://eboardresults.com/v2/home 

উপরে দুইটি ওয়েবসাইট বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত এবং সরকারি ভাবে শিক্ষা বোর্ড কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে আসছে।  ওয়েবসাইট দুটি ব্যবহারের মাধ্যমে আমরা সঠিক রেজাল্ট মোবাইল ফোনের মাধ্যমে বের করতে পারব।

ওয়েবসাইটের প্রবেশ করার পর যে পদক্ষেপগুলো অনুসরণ করতে হবেঃ

১।প্রথমে আমাদের Examination এর পাশে থাকা ড্রপডাউন ডে তে ক্লিক করে পরীক্ষার ধরনটি নির্বাচন করে দিতে হবে।

২।এরপরে পরীক্ষার Year একটি নির্বাচন করুন।

৩। যথাক্রমে পরীক্ষার্থীর Board টি নির্বাচন করুন।

৪। Roll নম্বর সঠিকভাবে পূরণ করুন।

৫। Reg:No নম্বর দেওয়ার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন ভুল না হয়।

৬। 6+6 = ? যেকোনো একটি গাণিতিক সমাধান করুন বা যোগফল নামাতে হবে।

যথাক্রমে উপরের সকল কার্যসম্পাদন করার পরে একবার সুন্দর করে মিলিয়ে নিন এবং সবকিছু সঠিক থাকলে সাবমিট অপশনটিতে ক্লিক করুন আপনার কাঙ্খিত পরীক্ষার রেজাল্টটি পেয়ে যাবেন। 

নোটঃ (সবকিছু সঠিকভাবে দেওয়ার পরেও যদি কোন ভুল হয়ে থাকে তো রিসাবমিট অপশনটিতে ক্লিক করলে ফর্মটি আবার পুনরায় লেখার জন্য প্রস্তুত হবে)

জেনে রাখুনঃ

পরীক্ষার রেজাল্ট দেখার জন্য বোর্ড সিলেকশনের সময় সঠিকটি বেছে নিনঃ

  1. S.S.C  পরীক্ষার রেজাল্ট দেখতে- SSC/Dakhil/ Equivalent অথবা SSC/Dakhil
  2. S.S.C Vocational Trade Category রেজাল্ট দেখতে- SSC (Vocational)
  3. J.S.C  পরীক্ষা রেজাল্ট দেখতে- JSC/JDC
  4. H.S.C ও আলিম পরীক্ষার রেজাল্ট দেখতে- HSC/Alim
  5. H.S.C/Vocational পরীক্ষার রেজাল্ট দেখতে- HSC(Vocational)
  6. B.M পরীক্ষার রেজাল্ট দেখতে- HSC(BM)

WEB BASED RESULT PUBLICATION SYSTEM FOR EDUCATION BOARDS ওয়েবসাইটটির মাধ্যমে পরীক্ষার রেজাল্ট বের করার নিয়ম

  1. যেকোনো ব্রাউজার থেকে https://eboardresults.com/v2/home লিখে সার্চ করুন এবং ওয়েবসাইটে প্রবেশ করুন।
  2. Examination তে ক্লিক করে পরীক্ষার ধরন নির্বাচন করুন.
  3. Year নির্বাচন এর ক্লিক করে কাঙ্খিত সালটি লিখুন।
  4. এবারপরীক্ষার্থীর Board নির্বাচন করুন.
  5. Result Type এ যে ভাবে রেজাল্ট দেখবেন তা সিলেক্ট করতে হবে। শুধু নিজের রেজাল্ট দেখতে individual result অপশনটি নির্বাচন করতে হবে.
  6. এখন নতুন দুই টি অপশন পাওয়া যাবে। সেখানে রোল ও রেজিস্ট্রেশন নাম্বার লিখবেন।
  7. এরপর ৪ ডিজিটের Security Key দেখা যাবে। এটি খালি ঘরে লিখুন।
  8. Get Result এ ক্লিক করে রেজাল্টটি বের করুন.

সঠিকভাবে পরীক্ষার রেজাল্ট দেখতে হলে অবশ্যই সকল তথ্য সম্পূর্ণ ভাবে পূরণ করুনএবং সঠিক হয়েছে কিনা সেগুলো লক্ষ্য করুন।

সর্বশেষেঃ আজকে আমরা কিভাবে মোবাইল ফোনে পরীক্ষার রেজাল্ট বের করতে হয় সেই সম্পর্কে আপনাদের মাঝে বিস্তারিত এবং পূর্ণাঙ্গ একটি আলোচনা তুলে ধরেছি।  উপরিউক্ত সকল আলোচনার মাধ্যমে আমরা জানতে এবং বুঝতে সক্ষম হলাম কিভাবে আমরা পরীক্ষার রেজাল্ট মোবাইল ফোনের মাধ্যমে বের করতে পারি। 

যখন বাংলাদেশ শিক্ষা বোর্ড করতে পরীক্ষার রেজাল্ট পাবলিক করে দেওয়া হয় তখন আমরা ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো স্মার্টফোন থেকে ব্রাউজিং করে রেজাল্ট দেখতে পারি এছাড়া আমরা যারা অত্যন্ত অঞ্চলে বসবাস করি বা দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের রেজাল্ট দেখবে ভোডাফোনের মাধ্যমে সেই বিষয় সম্পর্কেও আলোকপাত করা হয়েছে।  আশা করি সম্পূর্ণ বিষয়গুলো আপনাদের উপকারে আসবে।  আমরা সবসময় চেষ্টা করি সব থেকে সহজ এবং দ্রুততম উপায়ে সকল সমস্যার সমাধান নিয়ে আপনাদের মাঝে উপস্থাপন  করতে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button