BPSC

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম ২০২৩

মোবাইল নাম্বার ব্যবহার করে ভোটার আইডি কার্ড বের করার পদ্ধতি খুব সহজ। আপনি মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিম্নলিখিত ধরনের মেসেজ টাইপ করে সহজেই ভোটার আইডি কার্ড নম্বর পেতে পারেন:

SC<space>নিবন্ধন স্লিপের ৮টি সংখ্যা<space>D<space>জন্ম সাল (-) দুই সংখ্যার জন্ম তারিখ

উদাহরণ: SC 55423633 D 2002-18 এই মেসেজটি টাইপ করে প্রেরণ করলে, আপনি ১০৫ নম্বরে এই তথ্য প্রেরণ করতে হবে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে, আপনি মোবাইলের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডের নাম এবং নাম্বার সহ বিস্তারিত তথ্য পেতে পারবেন।

এই পদ্ধতি ব্যবহার করে মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে সহায়ক হতে সম্ভব। মনে রাখা গুরুত্বপূর্ণ যে, এই পদ্ধতি দ্বারা কেবল আপনার নিজের ভোটার আইডি কার্ড নম্বর দেখা সম্ভব, অন্যের কার্ড নম্বর বের করা যাবে না।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার আরও একটি উপায় আছে, যেটির মাধ্যমে আপনি অনলাইনে রেজিস্ট্রেশন করে কার্ড ডাউনলোড করতে পারেন। এটির জন্য আপনাকে https://services.nidw.gov.bd/nid-pub/claim-account পেজে যাতে আপনার ভোটার আইডি কার্ডের নম্বর, জন্ম তারিখ, এবং ভোটার স্লিপের নাম্বার দিতে হবে। সেইসাথে, আপনার ছবি সহ অন্যান্য তথ্য দেওয়া থাকতে হবে। তারপরে আপনি মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

যদি আপনি নতুন ভোটার হন অথবা পুরাতন ভোটার হন এবং আপনার ভোটার আইডি কার্ড একটি মোবাইল নাম্বারের সাথে এসেছে, তাহলে আপনি আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে ডাউনলোড করতে পারবেন। আপনার মোবাইল নাম্বারটি নিম্নলিখিত পদ্ধতিতে ব্যবহার করে এই কাজটি করতে পারেন:

  1. আপনার মোবাইলের মেসেজ অপশনে যান.
  2. একটি মেসেজ লিখুন যেখানে লিখা থাকবে: SC<space>নিবন্ধন স্লিপের ৮টি সংখ্যা<space>D<space>জন্ম সাল (-) দুই সংখ্যার জন্ম তারিখ (উদাহরণ: SC 55423633 D 2002-18).
  3. এই মেসেজটি ১০৫ নম্বরে পাঠানো হবে।

পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে, আপনি মোবাইলের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডের নাম এবং নাম্বার সহ বিস্তারিত তথ্য পেতে পারবেন।

এই পদ্ধতি দ্বারা শুধুমাত্র আপনার নিজের ভোটার আইডি কার্ড নম্বর দেখা সম্ভব, অন্যের কার্ড নম্বর বের করা যাবে না।

আপনি যদি চান মোবাইল নাম্বার ছাড়া জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড অন্য কোন মাধ্যমে ডাউনলোড করতে, তাহলে আপনার ওই মোবাইল নাম্বারটি আপনার ভোটার আইডি কার্ড রেজিস্ট্রেশন সময় ব্যবহার করতে হবে। একটি otp কোড পাঠানো হবে সেই কোডটি অবশ্যই দেখানো লাগবে এই পদ্ধতিতে কাজ চালাতে।

আর যদি আপনার মোবাইল নাম্বারটি অন্য কোন পরিচয় পত্র দ্বারা নিবন্ধন হয়েছে তাহলে সেই সমস্যার সমাধানে আপনি আপনার সিম কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন এবং নিকটস্থ রিটেলারের পয়েন্ট থেকে আপনাকে কাস্টমার সাপোর্টে এ সমস্যা উল্লেখ করে জানিয়ে দিতে হবে। তারপরে আপনি একটি সমাধান পাবেন।

আপনি যদি চান মোবাইল নাম্বার ছাড়া জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড অন্য কোন মাধ্যমে ডাউনলোড করতে, তাহলে আপনার সিম কোম্পানির সঙ্গে যোগাযোগ করে মোবাইল নাম্বার পরিবর্তন করতে পারেন। এই সময়, নতুন সিমে যে মোবাইল নাম্বার ব্যবহার করতে চান তা উল্লেখ করতে হবে এবং যে সিমে আপনার ভোটার আইডি কার্ড বাধানো আছে সেটি সহ সব বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। তারপরে এনআইডি কার্ডের নাম্বার দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করে আপনার ভোটার আইডি কার্ডটি মোবাইল দিয়ে বের করতে পারবেন।

এক্ষেত্রে, আপনার সিম হারিয়ে যাওয়া সম্ভব, তাহলে আপনাকে সিমটি নিকটস্থ কাস্টমার এ গিয়ে উদ্ধার করতে হবে, তারপরে আপনার মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে পুনরায় আবার চেষ্টা করলেই ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করতে পারবেন। এই সময়ে, আপনার শুধুমাত্র স্লিপ নাম্বার থাকলেই সমাধান করা যাবে।

মোবাইল নাম্বার দেব ভোটার আইডি কার্ড বের করার সহজ নিয়ম

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার জন্য এই পদ্ধতিতে উদাহরণ: SC 55423633 D 2002-18 Send to 105 নাম্বারে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এইভাবে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

মেসেজের মাধ্যমে ভোটার আইডি কার্ড বের করুন

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC 55423633 D 2002-18 Send to 105 নাম্বারে। যে কোন অপারেটরের সিম থেকে খুব সহজেই এইভাবে মেসেজের মাধ্যমে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। ভোটার আইডি কার্ডের স্লিপ নাম্বার জন্ম সাল তারিখ দিয়ে খুব সহজেই বের করে ফেলুন আপনার ভোটার আইডি কার্ড।

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম ২০২৩

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button