BPSC News

সরকারি ছুটির তালিকা ২০২৪

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার  এর জনপ্রশাসন মন্ত্রণালয় বিধি অনুবিভাগ ৪ নং শাখা হতে বরাবরের মতো প্রজ্ঞাপন জারি করেছে ২০২৪ সালের সরকারি সকল ছুটির তালিকা।  আসুন জেনে নেওয়া যাক এক নজরে ২০২৪ সালের সকল সরকারি ছুটির তালিকা সমূহঃ

সরকারি সকল ছুটির তালিকা ২০২৪ খ্রিস্টাব্দে বাংলাদেশের সকল সরকারি ও আধা সরকারি অফিস এবং সংবিদ্ধ স্বায়ত্তশাসিত ও আধা সাহিত্যশাসিত সংস্থাসমূহে যে সকল ছুটি পালন করা হবে তার একটি তালিকা প্রকাশ করেছে।  নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো সকল সরকারি ছুটি সম্পর্কে। 

সরকারি ছুটির তালিকা ২০২৪ সালের সকল ছুটির ধরন সমূহঃ 

১। সাধারণ ছুটি- মোট ১৪ দিন

২। নির্বাহীর আদেশে সরকারি ছুটি- মোট ০৮ দিন

৩। ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব) – মোট  ০৫ দিন

৪। ঐচ্ছিক ছুটি ( হিন্দু পর্ব) – মোট ০৯ দিন

৫।  ঐচ্ছিক ছুটি ( খ্রিস্টান পর্ব) – মোট ০৮ দিন

৬।  ঐচ্ছিক ছুটি ( বৌদ্ধ পর্ব)- মোট ০৫ দিন

৭। চাঁদ দেখা বা চন্দ্র তিথির ওপর নির্ভরশীল ছুটি- মোট ০২ দিন

সরকারি সকল ছুটি সমূহের পর্বের নাম, সাপ্তাহের দিন ও তারিখ,বঙ্গাব্দের তারিখ, ছুটির পরিমাণ উল্লেখ করা হলোঃ

১। সাধারণ ছুটি- মোট ১৪ দিনঃ 

২১ ফেব্রুয়ারি (বুধবার) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ (রবিবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ, (মঙ্গলবার) স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ এপ্রিল (শুক্রবার) জুমাতুল বিদা, ১১ এপ্রিল (বৃহস্পতিবার) ঈদুল ফিতর, ১ পহেলা মে, (বুধবার) মে দিবস, ২২ মে(বুধবার) বুদ্ধপূর্ণিমা (বৈশাখি পূর্ণিমা), ১৭ জুন(সোমবার) ঈদুল আজহা, ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবস, ২৬ আগস্ট (সোমবার) জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর (সোমবার)  ঈদে মিলাদুন্নবী (সা.), ১৩ অক্টোবর (রবিবার) দুর্গাপূজা (বিজয়া দশমী, ১৬ ডিসেম্বর (সোমবার) বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর ২৫ ( বুধবার) যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)। 

২। নির্বাহীর আদেশে সরকারি ছুটি- মোট ০৮ দিন

২৬ ফেব্রুয়ারি(সোমবার) শবেবরাত, ৭ এপ্রিল(রবিবার) শবেকদর, ১০ এপ্রিল বুধবার থেকে ১২ এপ্রিল (শুক্রবার) ঈদ-উল-ফিতর ( ঈদের পূর্বে ও পরের দিন),  ১৪ এপ্রিল (রবিবার) বাংলা নববর্ষ, ১৬জুন এবং ১৮জুন (রবিবার,মঙ্গলবার) ঈদুল আজহার আগে ও পরের ২ দিন এবং ১৭ জুলাই(বুধবার)  আশুরার দিন। 

৩। ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব) – মোট  ০৫ দিন

৯ ফেব্রুয়ারি (শুক্রবার) শবেমেরাজ, ১৩ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১৯ জুন (বুধবার) ঈদুল আজহার তৃতীয় দিন, ৪ সেপ্টেম্বর (বুধবার) আখেরি চাহার সোম্বা এবং ১৫ অক্টোবর (মঙ্গলবার) ফাতেহা-ই-ইয়াজদাহম।

৪। ঐচ্ছিক ছুটি ( হিন্দু পর্ব) – মোট ০৯ দিন

১৪ ফেব্রুয়ারি (বুধবার) সরস্বতী পূজা, ৮ মার্চ (শুক্রবার) শিবরাত্রী ব্রত, ২৫ মার্চ দোলযাত্রা, ৬ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২ অক্টোবর মহালয়া, ১১ ও ১২ অক্টোবর দুর্গাপূজা (অষ্টমী ও নবমী), ১৬ অক্টোবর (বুধবার) লক্ষ্মীপূজা এবং ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) শ্যামাপূজা।

৫।  ঐচ্ছিক ছুটি ( খ্রিস্টান পর্ব) – মোট ০৮ দিন

১ জানুয়ারি (সোমবার) ইংরেজি নববর্ষ, ১৪ ফেব্রুয়ারি (বুধবার) ভস্ম বুধবার, ২৮ মার্চ (বৃহস্পতিবার) পূণ্য বৃহস্পতিবার, ২৯ মার্চ (শুক্রবার) পূণ্য শুক্রবার, ৩০ মার্চ (শনিবার) পূণ্য শনিবার, ৩১ মার্চ (রবিবার) ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর (মঙ্গল ও বৃহস্পতিবার) যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) হচ্ছে খ্রিস্টান পর্বের ঐচ্ছিক ছুটি। 

৬।  ঐচ্ছিক ছুটি ( বৌদ্ধ পর্ব)- মোট ০৫ দিন

২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল (শনিবার)  চৈত্র সংক্রান্তি, ২০ জুলাই (শনিবার) 16 সেপ আষাঢ়ী পূর্ণিমা, ১৬ সেপ্টেম্বর (সোমবার) মধু পূর্ণিমা এবং ১৬ অক্টোবর (বুধবার) প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

৬।  ঐচ্ছিক ছুটি ( বৌদ্ধ পর্ব)- মোট ০৫ দিন

পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটির মধ্যে রয়েছে- ১২ এপ্রিল ও ১৫ এপ্রিল (শুক্রবার,সোমবার) বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব। 

৭। চাঁদ দেখা বা চন্দ্র তিথির ওপর নির্ভরশীল ছুটি- মোট ০২ দিনঃ

স্ব স্ব ধর্মের ধর্মীয় বাৎসরিক বিশেষ উৎসব চাঁদ দেখা বা চন্দ্র তিথির ওপর নির্ভরশীল হয়ে থাকে এরকম ছুটির পরিমাণ দুই দিন। 

সরকারি ছুটির তালিকা ২০২৪
সরকারি ছুটির তালিকা ২০২৪ 3

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক সরকারি ছুটির প্রজ্ঞাপনে আরো বলা হয় যে, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট ০৩ (তিন) দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যেতে পারে। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সকল ধরনের কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন নিতে বলা হয়েছে। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যেতে পারে।

প্রত্যেক আলাদা অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয়ে থাকে বা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার থেকে অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে- সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এসব তথ্য প্রকাশ হয়েছে।

Raed More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button